Saturday, March 8, 2014

বিডি ব্ল্যাকহ্যাটের সাথে ১ বছর

আজ বিডি ব্ল্যাকহ্যাটে ১বছর পূর্তি হলো আমার সহ আরো ৬ জনের, মোট ৭ জনের। আজ যেন ফিরে গেলাম সেই দিনগুলোতে, যে দিনগুলোর কথা আমি কোনদিন ভুলবনা। প্রথমেই ক্ষমা চেয়ে নিচ্ছি এতবড় করে লিখার জন্য। চেষ্টা করেছি চোট করতে তাও বড় হয়ে গেল। সব লেখাও গেল না।
একটি সাইবার যুদ্ধই পাল্টিয়ে দিল আমাকে। যে ছেলেটি সারাদিন ঘুরে বেড়াতো, আর অসম্ভব দুরন্তু পনায় প্রতিনিয়ত ব্যস্ত থাকতো, সেই ছেলেটিই এখন কীবোর্ট আর মাউস নিয়ে ঘন্টান পর ঘন্টা ব্যস্ত সময় পার করে। সপ্ন দেখে মাতৃভুমির জন্য কিছু করার, গুগলে চাকরীর সপ্নও দেখে ছেলেটি, দেশের আইটি জগৎতা বদলে দিতে ইচ্ছে করে খুব। সাইবার যুদ্ধ দেখে মনে হলো হ্যাকাররাই সত্যিকারের দেশপ্রেমিক। দেশের প্রতি তাদের ভাল বাসা দেখে নিজেকে ছোট মনে হতো। সেই সময় আমার চোখ এ সাইবার হিরো ছিল ব্যাকবোন, ব্ল্যাক বার্ন, ডেমন, আরডিএক্স ক্রু, যাদের মুর্হূমুহু আক্রমনে ভারতীয় সাইবার স্পেস বিদ্ধস্থ হয়েছিল, মুখ থুপড়ে পড়েছিল ভারতের হ্যাকারদের গর্ব, যারা সব সময় দাবি করতো বাংলাদেশী তরুনরা আইটি তো দুরে থাক, কম্পিউটারের মাউস ও ধরতে জাননা। তাদের অহমিকা ধুলোয় মিশিয়ে দিয়ে আমাদের দেশের তরুন প্রজম্ম।কী-বোর্ট আর মাউস দিয়েই তাদের বুঝিয়ে দিয়েছে, আমরা ঠুনকো নই...আমরা কী-বোর্ট মাউস ধরতে জানি এবং সেটা তোমাদের (ইন্ডিয়ান হ্যাকার) চেয়ে বেশী। সে সময় পুরো যুদ্ধে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিল BD BLACK HAT HACKERS। বাংলাদেশের অন্য গ্রুপগুলো বিবিএইচএইচের পাশাপাশি যুদ্ধ করেছেন তাদের অনেক অনেক ধন্যবাদ। তখন থেকেই BBHH এ কাজ করার জন্য চেষ্ঠা করতে থাকি। একদিন সুযোগও চলে আসে, হঠাৎই BBHH Traiing Zone এ সুযোগ পেয়ে যাই। Tz এর মধ্যেকার পুরোটা সময় কেটেছিল সপ্নের মতো। আমরা ৭ জন একে অপরের ভাইয়ের মতই। সবাই সবাইকে ভাই এর লিষ্টে রাখতাম। আমরা ৭ জন, আমি, নিঃসব্দ পথিক, সাকিব, সুভ্র, ডার্কমুন  আর ম্যাক্স আউট!!! এক সাথে কাজ করতাম, সবাই সবাইকে সাহায্য করতাম। ম্যাক্স এর কাছে সারা জীবনই ঋনি থেকে যাব। ওর কাছে প্রতিনিয়ত সাহায্য পেতাম। ও অনেক খেটেছে আমাদের জন্য। অনেকবার হতাশ হয়ে কাজ করা বন্ধ করে দিতাম, ওইকান থেকে ম্যাক্স ই আবার বুঝিয়ে উৎসাহ দিয়ে আবার নিয়ে আসত। আমার সবচেয়ে মজার দিনগুলো কেটেছেছিল ট্রেনিংজোনে। ওইসব দিনগুলোর কথা লিখলে রাত পার হয়ে যাবে কিন্তু লেখা ফুরাবেনা। আমি ধন্যবাদ জানাই, আমার অপর ৬ ভাইকে, যাদের জন্য আমার সময়টা অনেক অনেক ভাল কেটেছে। যাদের কয়েকজন বিভিন্ন কারণে এখন সময় দিতে পারনা, তাদের বলব, তোমাদের অনেক মিস করি,..........অনেক......... অনেক কিছুই মনে পড়ে, সে কি দুস্টামী, সারা রাত জেগে। এখনো হাসি পায় এসব ভাবলে। যাদের কয়েকজন আমাদের ইন্টারনাল গ্রুপগুলো আসলে চাঞ্চল্যে ভরপুর। বাইরে থেকে যা কোনদিন বোঝা যাবেনা। আর সবচেয়ে মজার ব্যাপার এখানে প্রায় সবাই ছাএ আর অনেক পিচ্ছি পোলাপাইন আছে যারা আবার হ্যাকিং এ এক্সপার্ট। ক্লাস সিক্সেরও আছে ২টা, সেভেনেরও আছেএ ,এইটেরও আছে ৫-৬ টা, আর বড়রা বাংলাদেশের নামকরা পাবলিক, প্রাইভেট কলেজ, ইউনিভার্সিটির ছাএ। হাহাহাহা....... তোমাদের জন্য শুভকামনা থাকলো পিচ্ছিরা। কাজ চালিয়ে যাও, তোমরাই (আমিও আছি ) আগামী দিনে বাংলাদেশের আইটিকে সবোর্চ্চ চূড়াই নিয়ে যাবে। নাম উল্লেখ করলাম না, বুঝে নিও পিচ্চি পোলারা....

যাই হোক, দীর্ঘ ৪-৫ মাস ট্রেনিং জোন, বেটা ক্রু পার করার এর পর আজকের দিনে অফিশিয়ালী BBHH এ করি। সেদিনের অনুভুতি আসলে বোঝাতে পারবনা। মনে হয়েছে যেন রাজ্য জয় করেছি। Training Zone থাকাকালীন স্মৃতিগুলো এখনো ভীষণ মনে পড়ে, খুব মিস করি দিনগুলোকে। মনে পড়ে, টমের কথা, যাকে আমি ওই সময় খুব ভয় পেতাম। একদিন কাজ হয়নাই কিন্তু কাজ জমা না দিলে ব্যান দিবে এই ভয়ে দুপুরের খাবারটাও খাওয়া হয়নায়। টম আমার দেখা সেরা। আর দিপ্ত খালি বিভিন্ন তাগাদা দিতো, এতোদিনরে মধ্যে এটা শেষ করবা, ওইটা করবা হ্যান ত্যান । ন্যাপ ভাই, ল্যুজ ভাই ছিল খুবই ফ্রেন্ডলি, সব সময় ১০০% সহযোগীতা পেতাম। এখনো পাই। কিছু মানুষের কথা না বল্লেই নয়, তাদের একজন তৌফিক ভাই, অসম্ভব বিনয়ী, আর র্ধোয্যশীল। অনেক কঠিন সময়ে গ্রুপটাকে নিজের সবোর্চ্চ মমতা আর ক্ষমতা দিয়ে নিজের সন্তানের মতো আগলিয়ে রেখেছিলেন, সামনেও রাখবেন জানি। ওনাকে কৃতঞ্চতা জানিয়ে চোট করবনা, আমার কাছে এমন কোন শব্দ নেই যেটা ওনার প্রশংসা করার যোগ্য।

আমার কাছে কখনোই মনে হয়নি আমরা বিভিন্ন জায়গার মানুষরা এই গ্রুপে একত্রিত হয়েছি, সব সময় মনে হয়েছে, এটা একটা Family । একথাটি তাই আমি সব সময় বলি যে .BBHH.শুধুই একটি হ্যাকিং টীম না, এটা এক পরিবার, সবার সাথে সম্পর্কটা যে এমনই। সবচেয়ে ভাল লাগে যেটি, সস্তা জনপ্রিয়তার জন্য কোন চেষ্ঠা করেনা। কখনোই কারো সাথে বিরোধ এ জরায় না ভবিষ্যতেও জড়াবেনা, ব্যবহারে বংশের পরিচয় বলে একটা কথা আছে। কাজ দিয়েই প্রমানের চেষ্ঠা থাকে সবসময়, আমরা আমাদের মতো কাজ করে যাব, কে কি বলল না বলল তাতে কিছু যায় আসেনা। জানেনতো, মাঝেমাঝে নীরবতারও চরম শক্তি থাকে যা হাজার বকবকানোর চেয়ে লক্ষ কোটিগুন শক্তিশালী। সস্তা জনপ্রিয়তা চাইনা, শুধু মানুষের ভালবাসা চাই, BBHH একটি হ্যাকার গ্রুপ হয়েও আজ হাজার হাজার মানুষের ভালবাসায় সিক্ত যা অন্য কোন হ্যাকিং গ্রুপ এতটা ভালবাসা পায়নি। BBHH শুধু দেশের জন্য কাজ করে যাবে .. কখনো নীরবে কখনো প্রবল গর্জনে !!! ঠিক ভারত-বাংলাদেশ সাইবার ওয়ার এর মতো।

যাইহোক,আমি খুব গর্বিত অনুভব করছি এমন একটা টিম এর সাথে কাজ করতে পেরে।BBHH এর সবাইকে অন্তর থেকে ভালবাসা জানাচ্ছি। আমি সারা জীবন যত দিন বেচেঁ থাকবো এই টীমটাতে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কাজ করার চেষ্টা করে যাব। খুব অল্প টাইমে লিখলাম, যাদের নাম দিতে পারিনাই তাদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি।

0 comments:

Post a Comment